৬.১৫ ~ ইমাম মাহদীকে নিয়ে বিভ্রান্তি
কেউ কেউ ভুলবশত মনে করেন, ইমাম মাহদী এসে পরবর্তী খিলাফত প্রতিষ্ঠা করবেন। প্রকৃতপক্ষে, সহীহ হাদীসসমূহ থেকে জানা যায়, ইমাম মাহদী পরবর্তী খিলাফত প্রতিষ্ঠিত হওয়ার অনেক পরে আসবেন এবং খিলাফত প্রতিষ্ঠিত থাকা অবস্থায় তিনি আসবেন। ইমাম মাহদীর আগমন
সংক্রান্ত
আবু দাউদ শরীফের হাদীস থেকে জানা যায়-
عَنْ أُمِّ سَلَمَةَ زَوْجِ
النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ
وَسَلَّمَ قَالَ يَكُونُ اخْتِلَافٌ عِنْدَ مَوْتِ خَلِيفَةٍ فَيَخْرُجُ رَجُلٌ مِنْ
أَهْلِ الْمَدِينَةِ هَارِبًا إِلَى مَكَّةَ فَيَأْتِيهِ نَاسٌ مِنْ أَهْلِ مَكَّةَ
فَيُخْرِجُونَهُ وَهُوَ كَارِهٌ فَيُبَايِعُونَهُ بَيْنَ الرُّكْنِ وَالْمَقَامِ وَيُبْعَثُ
إِلَيْهِ بَعْثٌ مِنْ أَهْلِ الشَّامِ فَيُخْسَفُ بِهِمْ بِالْبَيْدَاءِ بَيْنَ مَكَّةَ
وَالْمَدِينَةِ فَإِذَا رَأَى النَّاسُ ذَلِكَ أَتَاهُ أَبْدَالُ الشَّامِ وَعَصَائِبُ
أَهْلِ الْعِرَاقِ فَيُبَايِعُونَهُ بَيْنَ الرُّكْنِ وَالْمَقَامِ ثُمَّ يَنْشَأُ
رَجُلٌ مِنْ قُرَيْشٍ أَخْوَالُهُ كَلْبٌ فَيَبْعَثُ إِلَيْهِمْ بَعْثًا فَيَظْهَرُونَ
عَلَيْهِمْ وَذَلِكَ بَعْثُ كَلْبٍ وَالْخَيْبَةُ لِمَنْ لَمْ يَشْهَدْ غَنِيمَةَ كَلْبٍ
فَيَقْسِمُ الْمَالَ وَيَعْمَلُ فِي النَّاسِ بِسُنَّةِ نَبِيِّهِمْ صَلَّى اللَّهُ
عَلَيْهِ وَسَلَّمَ وَيُلْقِي الْإِسْلَامُ بِجِرَانِهِ فِي الْأَرْضِ فَيَلْبَثُ سَبْعَ
سِنِينَ ثُمَّ يُتَوَفَّى وَيُصَلِّي عَلَيْهِ الْمُسْلِمُونَ
‘নবী (সাঃ)-এর স্ত্রী উম্মে সালামা (রাঃ) থেকে বর্ণিত, নবী (সাঃ) বলেছেনঃ ‘একজন খলীফার মৃত্যুর সময় লোকদের মধ্যে মতবিরোধ দেখা দিবে, তখন মদীনা থেকে এক ব্যক্তি বের হয়ে মক্কার দিকে ছুটে পালাবে। এসময় মক্কাবাসীগণ তাঁর নিকট এসে তাঁকে জোরপূর্বক ঘর থেকে বের করে আনবে। কিন্তু সে তা পছন্দ করবে না। অতঃপর হাযারে আসওয়াদ ও মাকামে ইবরাহিম-এর মধ্যবর্তী স্থানের লোকেরা তাঁর কাছে বাই’আত গ্রহণ করবে। এরপর সিরিয়া থেকে একটি সেনাবাহিনী তাঁর বিরুদ্ধে যুদ্ধ করার জন্য পাঠানো হবে। কিন্তু মক্কা ও মদীনার মধ্যবর্তী ‘বাইদা’ নামক স্থানে তাদেরকে ভূগর্ভে পুঁতে ফেলা হবে। তারপর যখন চারদিকে এই খবর ছড়িয়ে পড়বে এবং লোকেরা এই চাক্ষুষ এই অবস্থা দেখতে পারবে তখন শামের আবদালগণ এবং ইরাকের এক বিরাট দল তাঁর কাছে আসবে এবং তাঁর কাছে বাই’আত করবে। এরপর কুরাইশের এক ব্যক্তি - যার মামার বংশ হবে বনু কালব, সেও ইমামের বিরুদ্ধে একদল সৈন্য পাঠাবে। ইমামের সেনাবাহিনী তাদের উপর বিজয়ী হবে। এটাই কালবের উত্থান। ইমাম মানুষের মধ্যে নবীর আদর্শ মোতাবেক কাজকর্ম পরিচালনা করবেন এবং তাঁর শাসনামলে ইসলাম সারা পৃথিবীতে ছড়িয়ে পড়বে। তিনি সাত বছর অবস্থান করবেন। তারপর ইন্তেকাল করবেন এবং মুসলিমগণ তাঁর জানাযা পড়বে।’ [আবু দাউদ]
এই হাদীস থেকে স্পষ্ট যে, একজন খলীফার মৃত্যুর পর ইমাম মাহদী আসবেন, অর্থাৎ খিলাফত প্রতিষ্ঠিত থাকা অবস্থায় তিনি আসবেন। প্রকৃতপক্ষে, ইমাম মাহদীর আগমন ঘটবে কিয়ামতের নিকটবর্তী সময়ে এবং তিনি হবেন মুসলিমদের সর্বশেষ খলীফা। অর্থাৎ তার মাধ্যমে খিলাফতের পরিসমাপ্তি ঘটবে। মুফতি মুহাম্মদ শাফে’ঈ (রহ.)-এর মতে, “সর্বশেষ খলীফা হবেন হযরত মাহদী।” [তাফসীরে মা’আরেফুল কুর’আন, ষষ্ঠ খণ্ড, পৃষ্ঠা ৪৭৮]
সুতরাং ইমাম মাহদী এসে খিলাফত প্রতিষ্ঠা করবেন, এটা সম্পূর্ণ ভুল ধারণা। বরং ইমাম মাহদীর মাধ্যমে পরবর্তী খিলাফতের পরিসমাপ্তি ঘটবে।
No comments:
Post a Comment